Article

8

Food Corner

বাটারস্কচ পুডিং

বাটারস্কচ পুডিং

উপকরণ :

পাউরুটি: ৪পিস

তেল:পরিমান মতো

মাখন:২ টেবিল চামচ

দুধ:এককাপ ক্রিম: এককাপ

ভ্যানিলা  এসেন্স :১চা চামচ 

চিনি:১ কাপ

মাখন: ২ টেবিল চামচ

প্রস্তুত প্রনালী: পাউরুটির চারপাশের শক্ত কেটে ফেলে দিতে হবে। তারপর প্রতিটি পাউরুটির পিসকে দু’ টুকরো করে কেটে গরম ডুবো তেলে সোনালী কালার করে ভেজে নিতে হবে।

এককাপ ঘন দুধের সাথে  হাফ কাপ ক্রিম এবং হাফ টেবিল চামচ চিনি মিশিয়ে নিতে হবে।

এখন একটা প্যানে পৌনে   কাপ চিনির সাথে তিন টেবিল চামচ পানি মিশিয়ে হাল্কা আঁচে চুলায় চিনি গুলোকে পুড়িয়ে সোনালী কালার করে নিতে হবে।এরপর এতে দুই টেবিল চামচ মাখন দিতে হবে। মাখন ভালো করে গলে গেলে চুলা থেকে নামিয়ে নিতে হবে। তৈরী হয়ে গেলো বাটারস্কচ  সস।সসটা খুব বেশী ঘন করা যাবে না।কিছুটা পাতলা থাকতেই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

একটা বাটিতে ঠান্ডা এককাপ হুইপ্ড ক্রিম নিয়ে তাতে কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স মিশিয়ে মিডিয়াম স্পিডে ৩-৪ মিনিট বিট করে নিতে হবে।(হুইপ্ড ক্রিমে চিনি মিশানো থাকে তাই আালাদা করে চিনি দেয়ার প্রয়োজন নেই। কেউ বেশি মিষ্টি খেতে চাইলে দুই টেবিল চামচ কনডেন্স মিল্ক দিতে পারেন)।বিট করা হয়ে গেলে তাতে এক টেবিল চামচ  বাটারস্কচ সস মিশিয়ে নিতে হবে।

একটা চারকোনা কাঁচের বাটিতে ভেজে রাখা চারপিস পাউরুটি বিছিয়ে দিয়ে তাতে কিছুটা ঘন দুধ ঢেলে দিতে হবে যাতে পাউরুটিগুলো ভালোভাবে ভিজে যায়।

এখন পাউরুটির উপর কিচুটা হুইপ্ড ক্রিম দিতে তার উপর সামান্য বাটারস্কচ  সস দিয়ে দিতে হবে।

ঠিক একই ভাবে পাউরুটি,হুইপ্ড ক্রিম দিয়ে আরেকটা লেয়ার করে তার উপর বেশি করে বাটারস্কচ সস দিয়ে বাদাম কুঁচি ছড়িয়ে দিতে হবে।

ব্যাস তৈরী হয়ে গেলো দারুন মজার বাটারস্কচ পুডিং।

Sharmin Muna

বাসবুসা

বাসবুসা


উপকরণ :সুজি ২ কাপচিনি : ২ কাপ
লেবুর রস: ১ টেবিল চামচ
টক দই: ২ কাপ
ডিম ৮ টা
মাখন ১ কাপ
ভ্যানিলা এসেন্স : ১ চা চামচ
বেকিং পাউডার: ১ টেবিল চামচ


প্রস্তুত প্রনালী: প্রথমে সুগার সিরাপ তৈরী করে নিতে হবে।একটা হাঁড়িতে দুইকাপ চিনি দিয়ে তাতে দুইকাপ পানি মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে পাতলা সিরা করে নিতে হবে।সিরা চুলা থেকে নামানোর আগে তাতে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে দিতে হবে যাতে সিরা আঠালো হয়ে না যায়।
এখন কেকের জন্য ব্যাটার তৈরী করতে হবে।

৮টা ডিম, ১ কাপ চিনি, এক চা চামচ ভ্যানিলা এসেন্স একসাথে বিট করে নিতে হবে।বিট করা হয়ে গেলে এতে দুইকাপ টক দই(পানি ঝরিয়ে নিতে হবে),দুই কাপ সুজি, এক কাপ গলানো মাখন, একসাথে মিশিয়ে নিতে হবে।


এরপর এতে এক কাপ ময়দা এবং এক টেবিল চামচ বেকিং পাউডার মিশিয়ে নিতে হবে।
ভালো করে মিশানো হয়ে গেলে একটা চারকোনা কাঁচের বাটিতে মাখন ব্রাশ করে এই ব্যাটারটা ঢেলে
প্রি হিট ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০-৩৫ মিনিট কেকটাকে বেক করে নিতে হবে।
বেক করা হয়ে গেলে গরম অবস্থায় কেকটাকে কেটে তাতে ঠাণ্ডা চিনির সিরা ঢেলে দিতে হবে।এরপর উপরে পেস্তা বাদাম কু্ঁচি ছড়িয়ে দিতে হবে।
৩-৪ ঘন্টা ফ্রিজে রাখার পরে পরিবেশন করতে হবে দারুন স্বাদের বাসবুসা।

Sharmin Muna

Facebook
Twitter
LinkedIn

Related Articles

আমাদের দেশ ষড়ঋতুর দেশ হলেও গরমের প্রভাব আবহাওয়ায় বেশি।গরমের আবার রকমফের আছে কখনো গায়ে জ্বালা ধরা,কখনো ঘামে ভেজা আবার কখনো কুটকুটে।গরমের আমাদের ত্বকের যেন অগ্নিপরীক্ষা।সূর্যের

দেবী পালিত।   ও মেয়ে তোর সময় হলো দুর্গা রূপে এবার সাজার,আকাশ পাতাল   দীর্ণ  করে  দশাস্ত্রে যে সাজ রে এবার।চাই না আর লক্ষ্মীরূপে,কি লাভ হয়ে

Sharmin Muna
Author Since : 2022

Follow On Instagram
Learn With Us
Our renowned Academy is offering Diploma Courses. Come join us today.

Start typing and press Enter to search